ইউটিউব থেকে সহজে ভিডিও দেখার কয়েকটি কিলার কৌশল।

কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন।
আজ আমি আপনাদেরকে কয়েকটি You Tube-এর কৌশল শিখাব।


ভিডিও ওয়েবপোর্টাল ইউটিউবে প্রতিদিন ঢুঁ মারছেন লাখ লাখ ব্যবহারকারী। নাটক, সিনেমা, গান থেকে শুরু করে বিভিন্ন শিক্ষণীয় উপাদান, হাস্যরসে ভরপুর ভিডিও এইখানে পাওয়া যায়।
এক কথায় কী নেই এতে ?


আমরা প্রায়ই You Tube-এর ভিডিও দেখি।
কিন্তু ভিডিও দেখার এ কাজটি আমরা কতটুকু ভালোভাবে করতে পারি?

আসুন,তাহলে দেখে নিই ইউটিউব থেকে সহজে ভিডিও দেখার কয়েকটি কিলার কৌশল।



  1. সময়ভিত্তিক ভিডিও লিংকঃ কোনো ভিডিও যদি নির্দিষ্ট কোনো সময় থেকে শুরু হয়, এমনভাবে কারও সঙ্গে ভাগাভাগি করতে চান, তাহলে চলমান ভিডিওতে ডান ক্লিক করে Copy video URL at current time অপশনটি নির্বাচন করুন। যখন কেউ ভিডিও দেখার জন্য লিংকটিতে ক্লিক করবেন, তখন ঠিক ওই সময় থেকে সেটি চালু হবে।
  2. ভিডিও দ্রুত চালু ও বন্ধ করাঃ যদি কোনো ভিডিও দ্রুত চালু বা সাময়িক বন্ধ রাখতে চান, তাহলে সবচেয়ে সুবিধাজনক পদ্ধতি হলো কি-বোর্ডের স্পেসবার চেপে দেওয়া। মাউস দিয়ে প্লে/পজ বোতামে ক্লিক করার ঝামেলা থেকে বাঁচা যায় এভাবে। স্পেসবারটি পুনরায় চাপলে ভিডিওটি আবার সেখান থেকে চালু হবে।
  3. সামনে-পেছনে যাওয়াঃ কোনো ভিডিও পেছন দিকে টানতে চাইলে কি-বোর্ডের বাঁ তির চিহ্নিত বোতামে ক্লিক করতে হবে। ভিডিও সামনের দিকে টানতে চাইলে ডান তিরের বোতামটি চাপলেই হবে। মাউস দিয়ে টানাটানি করার চেয়ে কি-বোর্ড দিয়ে দ্রুতই এ কাজটি করতে পারবেন।
  4. ভিডিও জমিয়ে রাখাঃ চলমান কোনো ভিডিও কিছুটা দেখার পর হয়তো বাকিটা এখন আর দেখতে চাইছেন না—এমনটা হলে সমস্যা নেই। নিচে ডানে থাকা ঘড়ির চিহ্ন দেওয়া ওয়াচ লেটার আইকনটিতে নিশ্চিন্তে ক্লিক করুন। এর ফলে একই ভিডিও পরে আবার সেখান থেকেই দেখার জন্য ইউটিউব সেটি আপনার জন্য সংরক্ষণ করবে। ফলে একই ভিডিও পরে আর খোঁজার প্রয়োজন পড়বে না। ওয়াচ লেটার চ্যানেল থেকে সেগুলো আবার নিজের সুবিধামতো সময়ে দেখতে পারবেন।
  5. সম্পর্কযুক্ত ভিডিও বাতিল করাঃ ভিডিও দেখা শেষ হলে, মিল আছে এমন আরও অনেক ভিডিওর লিংক দেখা যায়। এ ব্যাপারটি বাদ দিতে চাইলে ওই ভিডিও লিংকের শেষে (এমবেড কোড) ?rel=0 লেখাটি যোগ করে দিন।
  6. পুনরায় ভিডিও দেখাঃ প্রিয় কোনো গানের ভিডিও যদি বারবার দেখতে চান, তাহলে ব্রাউজারের ঠিকানায় ওই লিংকে youtube লেখাটার পরে repeater শব্দটি যুক্ত করে এন্টার করুন। এভাবে অন্য আরেকটি ওয়েবসাইটে চলে গেলেও ভিডিও যতবার ইচ্ছা ঘুরিয়ে-ফিরিয়ে দেখতে পারবেন।
  7.  সহজে ভিডিও খোঁজ করাঃ
    ইউটিউবে থেকে ভিডিও খোঁজার তালিকাটা আরও ছোট করে আনা যায় কয়েকটা মাত্র অতিরিক্ত শব্দ যোগ করেই। অনুসন্ধানে যদি প্রয়োজনীয় শব্দের সঙ্গে HD লিখে খোঁজ করেন, তাহলে হাই-ডেফিনেশন ভিডিওর তালিকা পাবেন, 3D লিখলে ত্রিমাত্রিক বিষয়বস্তুর দেখা মিলবে। একইভাবে long লিখলে ২০ মিনিটের চেয়ে বড় দৈর্ঘ্যের, short লিখলে চার মিনিটের চেয়ে কম এমন ভিডিও খুঁজে পাওয়া যাবে

এই কৌশল গুলো ব্যবহার করলে খুব সহজেই আপনি আপনার কাঙ্খিত ভিডিও You Tube থেকে খুজে বের করে দেখতে পারবেন।

Share this article :

একটি মন্তব্য পোস্ট করুন

 
Copyright © 2015. টেকিব্লগ - All Rights Reserved
Template Created by রিয়াদ ফারভি