এ পর্যন্ত প্রাপ্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এবং আবেদনের সূচী ২০১৪-১৫ সেশন

ঢাকা বিশ্ববিদ্যালয়:::
********************* 
পরীক্ষার তারিখঃ ৫ সেপ্টেম্বর- ২৬ সেপ্টেম্বর
আবেদনের সময় সীমাঃ ২১ -৩১ আগস্ট বেলা ২টা পর্যন্ত।
২০১৪-১৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) শ্রেণীর প্রথম বর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর দুইটায় আবেদন প্রক্রিয়া শুরু হয়। এ আবেদন প্রক্রিয়া চলবে ৩১ আগস্ট বেলা ২টা পর্যন্ত।
ভর্তিচ্ছুদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.du.ac.bd/)
ভর্তি সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া যাবে।
ভর্তি ফরমের মূল্য নির্ধারিত করা হয়েছে ৩২০ টাকা। এর মধ্যে ৩০০ টাকা ফরমের মুল্য। আর ২০ টাকা ব্যাংকের সার্ভিস চার্জ।
নির্ধারিত ইউনিটের ব্যাংক পে ইন স্লিপ ডাউনলোড করে রাষ্ট্রায়াত্ব চারটি ব্যাংকের (সোনালী, রূপালী, অগ্রনী, জনতা) যে কোনো শাখায় জমা দেওয়া যাবে।
প্রথম বর্ষ ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষা শুরু হবে ৫ সেপ্টেম্বর। এদিন বাণিজ্য অনুষদের অধীন ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এছাড়া বিজ্ঞান অনুষদের অধীন ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ সেপ্টেম্বর, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ সেপ্টেম্বর।
আর বিভাগ পরিবর্তনকারী ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ সেপ্টেম্বর এবং চারুকলা অনুষদের অধীন চ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর ২০১৪ তারিখে অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
********************* ******* 
পরীক্ষার তারিখঃ ১৩ সেপ্টেম্বর- ২৫ সেপ্টেম্বর
আবেদনের সময় সীমাঃ ১৭ -৩১ আগস্ট বেলা ২টা পর্যন্ত।
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির জন্য এসএমএস এর মাধ্যমে আবেদন করতে হবে। ১৭ আগস্ট থেকে ৩১ আগস্টের মধ্যে এ আবেদন করতে হবে।বিভিন্ন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৩ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে। ভর্তি সংক্রান্ত যোগাযোগ করা যেতে পারে ০১৭৮৭-১২৩৬১৪ নম্বরে।
(www.juniv.edu/admission)  থেকে ভর্তি নির্দেশিকা ডাউনলোড করে বিস্তারিত জেনে ভর্তির জন্য আবেদন করতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
********************* 
পরীক্ষার তারিখঃ ৫ সেপ্টেম্বর- ২৬ সেপ্টেম্বর
আবেদনের সময় সীমাঃ ১৮ -২৭ আগস্ট বেলা ২টা পর্যন্ত।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তির আবেদন শুরু হবে ১৮ আগস্ট। ২৭ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি আবেদন করতে পারবে।
২০১১ বা ২০১২ সালে এসএসসি/সমমান এবং ২০১৩ বা ২০১৪ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৭.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। অন্যান্য শাখার জন্য কমপক্ষে জিপিএ ৭.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এছাড়াও কমপক্ষে জিপিএ ৬.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা ‘ই’ ইউনিটে আবেদন করতে পারবে।
তবে এস.এস.সি./সমমান অথবা এইচ.এস.সি./সমমান কোন পরীক্ষায় জিপিএ ২.৫ এর নীচে প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।
এদিকে জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত ৩টি বিষয়ে ‘সি’ গ্রেড সহ ন্যূনতম ৫টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৩ বা ২০১৪ সনের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
উল্লেখ্য, চতুর্থ বিষয়সহ মোট জিপিএ গণণা করা হবে। কোটায় ভর্তিচ্ছু প্রার্থীদের এসএমএসের মাধ্যমে আবেদনের সময় কোটা উল্লেখ করতে হবে।
এবার ৫ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের ৬২০টি, ১২ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটে ৭৯০টি, ১৩ সেপ্টেম্বর ‘ই’ ইউনিটে ১০০টি, ১৯ সেপ্টেম্বর ‘বি’ ইউনিটে ৭১০টি এবং ২৬ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিটে ৫৪০টি আসনসহ সর্বমোট ২৭৬০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.jnu.ac.bd)  পাওয়া যাবে।

খুলনা বিশ্ববিদ্যালয়:
*****************
পরীক্ষার তারিখঃ ৩০ অক্টোবর - ১ নভেম্বর
আবেদনের সময় সীমাঃ ২১ -৩১ আগস্ট বেলা ২টা পর্যন্ত।
খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে ১ নভেম্বর পর্যন্ত।
আগামী ২০ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তিচ্ছুরা টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠিয়ে ভর্তির আবেদন করতে পারবেন।
আর পরীক্ষা শুরু হবে ৩০ অক্টোবর থেকে। এদিন সকাল সাড়ে ৯টায় বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং একইদিন বিকাল ৩টায় জীব বিজ্ঞান স্কুলের পরীক্ষা হবে।
৩১ অক্টোবর শুক্রবার সকাল সাড়ে ৯টায় সামাজিক বিজ্ঞান স্কুল এবং বিকাল ৩টায় কলা ও মানবিক স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
শেষ দিন ১ নভেম্বর শনিবার সকাল সাড়ে ৯ টায় ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুল এবং বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা।
ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ku.ac.bd)  পাওয়া যাবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়:
********************* 
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ২৩ নভেম্বর শুরু হবে।
২৩ নভেম্বর শুরু হয়ে পরীক্ষা চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। বিস্তারিত জানা যাবে(www.iu.ac.bd)  এ ওয়েব ঠিকানায়।

বরিশাল বিশ্ববিদ্যালয়
********************* 
পরীক্ষার তারিখঃ ১৭ - ১৮ অক্টোবর
আবেদনের সময় সীমাঃ ২৪ আগস্ট - ১৪ সেপ্টেম্বর পর্যন্ত।
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৭ ও ১৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার জন্য অনলাইন ফরম পূরণ চলবে ২৪ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। বিস্তারিত তথ্য: (www.barisaluniv.edu.bd)

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
********************* ****** 
পরীক্ষার তারিখঃ ১৪ নভেম্বর
আবেদনের সময় সীমাঃ এখনও ঘোষণা পাওয়া যায় নি।
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি), ঢাকার ভর্তি পরীক্ষা ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য: (www.sau.edu.bd)

যবিপ্রবি:
******** 
পরীক্ষার তারিখঃ ৬ - ৭ নভেম্বর
আবেদনের সময় সীমাঃ ১ - ৩০ সেপ্টেম্বর।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের বিএসসি (সম্মান ও ইঞ্জিনিয়ারিং) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। অনলাইনে ভর্তি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম চলবে ১ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। (www.just.edu.bd)

কুয়েট:
******
পরীক্ষার তারিখঃ ৩১ অক্টোবর
আবেদনের সময় সীমাঃ এখনও ঘোষণা পাওয়া যায় নি।
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং (বিইউআরপি) কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ৩১ অক্টোবর। ওই দিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য: (www.kuet.ac.bd)

রুয়েট:
******
পরীক্ষার তারিখঃ ২৪ অক্টোবর
আবেদনের সময় সীমাঃ এখনও ঘোষণা পাওয়া যায় নি।
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ২৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য- (www.ruet.ac.bd)

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
************************************ 
পরীক্ষার তারিখঃ ২৮ নভেম্বর
আবেদনের সময় সীমাঃ ০১ সেপ্টেম্বর - ২৫ অক্টোবর।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(পাবিপ্রবি) এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ নভেম্বর। এসএমএসের মাধ্যমে আবেদনের সময়সীমা ০১ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। বিস্তারিত জানতে (www.pust.ac.bd)  ভিজিট করুন।

মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা ৩ অক্টোবর
***************************************** 
পরীক্ষার তারিখঃ ৩ অক্টোবর
আবেদনের সময় সীমাঃ
২০১৪-১৫ শিক্ষাবর্ষে মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩ অক্টোবর। আরও তথ্য পাবেন (www.dghs.gov.bd) ও  (dghs.teletalk.com.bd) ওয়েবসাইটে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়:
******************
পরীক্ষার তারিখঃ ২৭ অক্টোবর- ০৬ নভেম্বর
আবেদনের সময় সীমাঃ ৪ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর।
২৭ অক্টোবর থেকে ০৬ নভেম্বর (www.cu.ac.bd)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহ:
************************************* 
পরীক্ষার তারিখঃ ৮ নভেম্বর
আবেদনের সময় সীমাঃ এখনও ঘোষণা পাওয়া যায় নি।
০৮ নভেম্বর,

মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে 
******************************************* 
পরীক্ষার তারিখঃ ২৯ নভেম্বর
আবেদনের সময় সীমাঃ এখনও ঘোষণা পাওয়া যায় নি।
২৯ নভেম্বর  (mbstu.ac.bd)

জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, ত্রিশাল: 
***********************************
পরীক্ষার তারিখঃ ১০ থেকে ১৩ নভেম্বর
আবেদনের সময় সীমাঃ এখনও ঘোষণা পাওয়া যায় নি।
১০ থেকে ১৩ নভেম্বর (www.jkkniu.edu.bd) অনুষ্ঠিত হবে।

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২৫ আগস্ট
**********************************
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২৫ আগস্ট। এদিন রাত ১২টা ১ মিনিটে আবেদনের প্রক্রিয়া শুরু হয়ে চলবে ১৪ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।
শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. ইলিয়াস হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত এসএসসি/সমমান এবং ২০১৩ ও ২০১৪ সালের এইচএসসি/সমমান, আলিম, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ(প্রাক), ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (কম্পিউটার টেকনোলজি), ডিপ্লোমা-ইন-এগ্রিচালচার, বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের এসএসসি (ভকেশনাল) ও এইচএসসি (ভকেশনাল), O লেভেল ও A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।
মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫সহ মোট জিপিএ ৭.৫ পেতে হবে। বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৪.০০সহ মোট জিপিএ ৮.৫ পেতে হবে। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।
O লেভেল এবং A লেভেল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে 0 লেভেলে ৫টি বিষয়ে এবং A লেভেলে ২টি বিষয়ে ঊত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টির মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B ও ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে। ভর্তি পরীক্ষায় তাদের পৃথক প্রশ্নপত্র থাকবে।
আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এছাড়া ইউনিট ও বিভাগ কর্তৃক আরোপিত শর্তও প্রযোজ্য হবে।
উল্লেখ্য, ভর্তি পরীক্ষা ১৯ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচি ও আসন বিন্যাসসহ সংশ্লিষ্ট তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd) অথবা (admission.ru.ac.bd) এবং বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিস্তারিত তথ্যাদি জেনে নিয়ে টেলিটক মোবাইল ফোন থেকে SMS করে সংশ্লিষ্ট ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন


আজ এইখানেই শেষ করছি। পরবতী খবরের আপডেট পেতে ব্লগে চোখ রাখুন ।


Share this article :

একটি মন্তব্য পোস্ট করুন

 
Copyright © 2015. টেকিব্লগ - All Rights Reserved
Template Created by রিয়াদ ফারভি